১৯ আগস্ট, ২০১৪

প্রিয়তম দেবদাস - সজল আহসান

দেবদাস,
অাজ স্টেশনে তোমার মত একজনকে দেখলাম।
এতটা মিল দুজনের মাঝে, আমার চোখজোড়া বারবার উপড়ি খেয়ে তাকাচ্ছিল ঐ অপরিচিত যুবকের দিকে।
জানো দেবদাস, আমি আজও সময়-অসময়, অহর্নিশি সেই আমতলী স্টেশনে বসে তোমার ফিরে আসার পথ পানে চেয়ে অপেক্ষার প্রহর গুনি, অপেক্ষার সাথে কথা বলি চুপিসারে।
সূর্যের জেগে ওঠা দেখি, ঘুমানো দেখি, চাঁদের সাথে রাতের ধূলিখেলা দেখি, কোটি কোটি তারার মিছিল থেকে ছুটে যাওয়া তারাটাকে দেখি, কত রকমের মানুষ আসা যাওয়া দেখি; শুধু তোমায় দেখি না।
শত মুখের ভীড়ে খুঁজি ফিরি তোমার চোখ, তোমার মুখ, তোমারই ছায়া।
হঠাৎ পাশ দিয়ে চলে যায় এক পাগল প্রেমহারা বিরহের গান নিয়ে।
তার প্রলাপের অন্তর্নীল কষ্ট আমাকেও তোমার কথা মনে করিয়ে দেয়।
তখন তোমায় হারানোর বিরহ আমার অপেক্ষার গল্পে সমাপ্ত টেনে দেয়।
তবুও বাঁধাহীন অপেক্ষায় থাকি। তোমার অপেক্ষায় সময়ের সাথে যুদ্ধ করি নিরন্তর।
দেবদাস আমি জানি, একদিন আমার অপেক্ষা শেষ হবে, তুমি আসবে আমার কাছে।
সেদিন অপেক্ষা দূর থেকে চেয়ে দেখবে আমাদের মিলন।
এক মৃদু আলোকভরা সকালে তুমি আমার পাশে রবে।
হাতে এককাপ চা, সাথে একটা টোস্ট নিয়ে।
তখন আমার দিকে কাপটা এগিয়ে দিয়ে বলবে, ঠোঁট ছুঁয়ে দাও আমি চুমুক দেব চায়ে।
আমি তোমার আবেদনে সাড়া না দিয়ে পিছিয়ে যাব। বলব, আরেককাপ নিয়ে আসি।
তুমি আঙ্গুলের ইশারায় বাঁধা সাজাবে।আমায় কাছে টেনে হাত ছুঁয়ে দেবে গরম পেয়ালায়, সাথে থাকবে তোমার উষ্ণ ঠোঁটের চুম্বন।
চায়ে মিশানো চুমোয় সকালটাও মিশে যাবে আমাদের ভালবাসায়।
আর দুপুরটাতে না হয় ব্যস্ততায় ভাঁটা পড়বে দুজনের ক্ষণিক দূরত্ব।
তারপর কোন এক লোডসিডিং এর রাতে, তুমি আর আমি নেমে পড়ব ফুটপাতে।
দুজনে হাতে হাত রেখে, পাশাপাশি ঘা ঘেষে হাঁটব অনেকটা পথ।
সঙ্গী হবে আমাদের কিছু খুনসুটি, মন
ছোঁয়া ভালবাসা আর পথের ধারের
মুখরোচক চটপটি।
তারপর ফিরে এসে বিছানায় নেতিয়ে পড়বে আমাদের ক্লান্ত শরীর।
আঁধারে ভর করে তুমি আমার ঠোঁটে চুমু এঁকে দিবে পরম আদরে।
আমি ভিজে যাব তোমার চুম্বনের হালকা আওয়াজে।
আমার শরীরের থেকে সমস্ত ইচ্ছে একটু একটু তোমার দখলে চলে যাবে চুপিচুপি।
তোমায় জড়িয়ে দেহের সাথে দেহ মিশিয়ে আমিও প্রবেশ করব তোমার ভেতর, তোমার ভালবাসার অতলে।
আধ আলোয় তোমার দৃষ্টিতে চোখ ঠেকিয়ে অবিরাম বলে যাব, ভালবাসি, ভালবাসি তোমায় হে প্রিয়তম দেবদাস।

কোন মন্তব্য নেই:

আমাদেরও কিছু গল্প আছে। শোনার মত মানসিকতা কি আছে তোমার?

আমাদেরও কিছু গল্প আছে। শোনার মত মানসিকতা কি আছে তোমার?