২৩ ফেব্রুয়ারী, ২০১৪

একটি চুমুর জন্য

একটি চুমুর জন্য
একটা সময় আমি,
অনেক বেশী তৃষিত ছিলাম।
বড় বেশী আকাংখিত এক চুমুর প্রতিক্ষায়
সকাল দুপুর পার করে দিয়েছি
ভাবনার সমুদ্রে।

আপন বাহূতে এঁকেছি চুমু
নিজ ঠোঁটে,
চুমুর স্বাদ ছিলো না তাতে
ছিলো এক রাশ অনুভূতি।
কামনায় ছিলো একজন মানুষ
আর এক জোড়া ঠোঁট।
যে ঠোঁটে মেলাবো আমার ঠোঁট।

ঠোঁটে ঠোঁট রাখার সুযোগ
অবশেষে এলো এমনি এক শীতের রাতে
মন চাইছিলো চুমু
যে চুমু নিয়ে আমরা মুঠোফোনে
কথা বলেছি ঘন্টার পর ঘন্টা।
সেই চুমু এলো
বড় বেশী আকাংখিত চুমু।




ঠোঁটে আমার সাহারার উত্তাপ
বুকে সুনামী দেহে ভূমিকম্প
থর থর করে কেঁপেছি আমি
তুমি ভাবতে পারো নাটক
তবে সত্যি ছিলো সেই কাঁপুনি
নিয়ন্ত্রণ হারিয়ে কেঁপেছিলাম
আশ্চর্য্য এক অনুভূতিতে।
তুমি ভয় পেয়ে
জাপটে ধরেছিলে আমায়।

একসময় কাঁপন থামে
অনুভূতি ক্লান্ত হয়
রক্তে আবার জোয়ার আসে
আমাদের দুটি ঠোঁট সারা রাত এক হয়ে ছিলো
সেই রাতে।

এই জগতের চেনা সুরে
তুমি হারিয়ে গেছো পরের অন্তরায়,
তোমাকে আমি হারাতে চাইনি
কিন্তু তুমি চেয়েছিলে হারাতে
তাই ধরে রাখতে পারিনি।
নিরবে ফেলেছি চোখের জল
একটি ভূল মানুষের জন্য।
এখন আমার পাশে অনেক ঠোঁট
আমি চাইলেই চুমু আঁকতে পারি
ঠোঁটের তুলিতে।
কিন্তু ভালোবাসাহীন ঠোঁটে আর চুমু আঁকিনা আমি
সেই উত্তপ্ত ঠোঁট আজ বড় বেশী ঠান্ডা

মৃতের শীতলতা আজ সেই কমলা কোয়া ঠোঁটের গায়ে। 

২টি মন্তব্য:

Anonymous বলেছেন...

চমৎকার কবিতা। লেখকের আকুলতা দেখে আমি মুগ্ধ।

সমুদ্র হাসান বলেছেন...

প্রথম চুমুর অভিজ্ঞতাই অন্যরকম।

আমাদেরও কিছু গল্প আছে। শোনার মত মানসিকতা কি আছে তোমার?

আমাদেরও কিছু গল্প আছে। শোনার মত মানসিকতা কি আছে তোমার?